rss

সেহরি ও ইফতার | রমজান-

শিরোনাম
বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ফ্রান্স, বিৃবতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র <> 'অধিকার' সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ গঠন <> অবরোধকারীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ বীমা কর্মকর্তা শাহীনা আক্তার (৩৮) ও ফল ব্যবাসায়ী মো. ফরিদ (৫০) মারা গেছেন <> সংখ্যালঘুদের ওপর বারবার হামলা হলে তার পরিণাম হবে আত্মঘাতী, মন্তব্য যোগাযোগমন্ত্রীর <> ভারতের মহারাষ্ট্রে চলন্ত ট্রেনে আগুন লেগে এক নারীসহ অন্তত ৯ জন নিহত
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৯ জুন ২০১৫, ০০:০৪:১৮অ-অ+
printer

যুক্তরাষ্ট্রে গির্জায়বর্ণবাদী হামলা

সমকাল ডেস্ক
যুক্তরাষ্ট্রের সাউথ ক্যারোলিনা রাজ্যের চার্লসটনের একটি ঐতিহাসিক আফ্রিকান-আমেরিকান গির্জায় ৯ জনকে গুলি করে হত্যা করেছে এক শ্বেতাঙ্গ বন্দুকধারী। বুধবার রাতের ওই ঘটনায় আহত হয়েছেন একজন। চার্লসটনের পুলিশপ্রধান গ্রেগরি মুলেন এ হামলাকে 'ন্যক্কারজনক বর্ণবাদী অপরাধ' হিসেবে আখ্যায়িত করেছেন। শেষ খবর পাওয়া পর্যন্ত অজ্ঞাত বন্দুকধারীকে পুলিশ এখনও শনাক্ত করতে পারেনি। তবে তার খোঁজে তল্লাশি অব্যাহত রয়েছে। সিসিটিভি ফুটেজ থেকে তার ছবিও প্রকাশ করা হয়েছে। এ জঘন্য হত্যাকাণ্ডের নায়ক হিসেবে এফবিআই ডিলান রুফ নামের একজনকে শনাক্ত করেছে। ডিলান রুফ সাউথ ক্যারোলিনার কলাম্বিয়ার অধিবাসী বলে জানিয়েছে তারা। ২১ বছর বয়সে রুফকে গ্রেফতার করেছে পুলিশ।
খবর : এএফপি, রয়টার্স, নিউইয়র্ক টাইমস, মেইল অনলাইন। ওই রাতেই এক সংবাদ সম্মেলনে চার্লসটনের পুলিশপ্রধান গ্রেগরি মুলেন বলেছেন, হামলার পর গির্জার ভেতর ৮ জনকে মৃত অবস্থায় পাওয়া যায়। একজনকে আহতাবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়ার পথে মারা যায়। পুলিশের মতে, সন্দেহভাজন বন্দুকধারী জিন্সের প্যান্ট, ফ্লানেলের শাট, পায়ে বুটজুতা ও মাথায় টুপি পরিহিত ছিল। বয়স ২১ বছর হতে পারে বলে আন্দাজ করেছে পুলিশ। চার্লসটন পুলিশ দপ্তরের মুখপাত্র চার্লস ফ্রান্সিস জানিয়েছেন, রাত ৯টার দিকে ইমানুয়েল এএমই গির্জায় এই গুলি বর্ষণের ঘটনা ঘটে। ১৮৯১ সালে নির্মিত ইমানুয়েল গির্জাকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের অন্যতম গুরুত্বপূর্ণ স্থাপনা হিসেবে বিবেচনা করা হয়। যুক্তরাষ্ট্রে স্মরণকালের মধ্যে এটাই এ ধরনের হামলা। চার্লসটন পুলিশ বলেছে, এই ঘটনার দায়ে তারা একজন ২১ বছর বয়সী শ্বেতাঙ্গ তরুণকে খুঁজছে, যার মাথায় সোনালি চুল এবং দাড়ি-গোঁফ কামানো মুখ।
পুলিশের ধারণা, গিজায় হামলাকারী ওই একমাত্র ব্যক্তি। তাকে কাছে এবং দূরের সম্ভাব্য স্থানগুলোতে খোঁজা শুরু হয়েছে বলে জানায় তারা।
হামলার পর নিহতদের আত্মীয়-স্বজনের কান্নায় এক করুণ পরিবেশের সৃষ্টি হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যমগুলো। চালসটনের মেয়র জোসেফ রিলে বলেন, 'নিহতদের শোকসন্তপ্ত পরিবারগুলোকে সান্ত্বনা দেওয়ার ভাষা আমাদের জানা নেই। আমার জীবনে এমন দৃশ্য আর দেখিনি।'
নিহতদের নাম সরকারিভাবে এখনও জানানো হয়নি।
পুলিশ জানিয়েছে, বুধবার রাতে ইমানুয়েল আফ্রিকান মেথডিস্ট এপোস্কিপাল গির্জায় প্রার্থনা করার জন্য জড়ো হয়েছিলেন নিহতরা। যখন গুলি শুরু হয়, তখন চার্চে প্রার্থনাবিষয়ক সভা চলছিল। আচমকা গুলি শুরু হলে তারা পালিয়ে আসার কোনো সুযোগই পায়নি।
সাউথ ক্যারোলাইনার গভর্নর নিক্কি হ্যালি ওই রাতেই এক বিবৃতিতে বলেন, 'এটা মর্মস্পর্শী ঘটনা। আমি নিহতদের জন্য প্রার্থনা করছি।'
এমন এক সময়ে এই হামলা চালানো হলো, যখন আমেরিকায় বর্ণবাদী উত্তেজনা চরমে উঠেছে। মাত্র ক'দিন আগে শ্বেতাঙ্গ পুলিশের হাতে নিরস্ত্র কৃষ্ণাঙ্গের মৃত্যুর ঘটনায় দাঙ্গা ও জাতিগত বিতর্ক তীব্র হয়ে ওঠে।
স্থানীয়ভাবে চার্লসটন পবিত্র নগরী হিসেবে পরিচিত। এখানে রয়েছে উল্লেখযোগ্য সংখ্যক গির্জা। আটলান্টিকের উপকূলীয় এ নগরে এসে মিশেছে অভিবাসী নানা জাতিগত গ্রুপ। এর ফলে এখানে গড়ে উঠেছে নানা ধর্মবিশ্বাস। এ ছাড়া আমেরিকার দক্ষিণাঞ্চলীয় রাজ্যগুলোর মধ্যে ইমানুয়েল আফ্রিকান মেথোডিস্ট এপোস্কিপাল চার্চই সবচেয়ে পুরনো।
হামলার কারণে রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদপ্রার্থী জেব বুশ চার্লসটনে তার বৃহস্পতিবারের সভা বাতিল করেছেন। ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনও এ ঘটনায় শোক প্রকাশ করেছেন।
নিহতদের তাৎক্ষণিকভাবে শনাক্ত করা যায়নি। তবে নিউইয়র্কভিত্তিক নাগরিক অধিকার নেতা রেভারেন্ড আল শার্পটন এক টুইটে বলেছেন, নিহতদের মধ্যে গির্জার যাজক রেভারেন্ড ক্লিমেন্তা পিঙ্কনে ও রাজ্য সিনেটের একজন সদস্য রয়েছেন।
ঘটনার পর ব্যাকপ্যাক ও ক্যামেরা হাতে থাকা এক ব্যক্তিকে নিজেদের হেফাজতে নিয়ে যায় পুলিশ। পরে জানায় তারা এখনও গুলিবর্ষণকারী সন্দেহভাজনের খোঁজে তল্লাশি চালাচ্ছে।
মন্তব্য
সর্বশেষ ১০ সংবাদসর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved