rss

সেহরি ও ইফতার | রমজান-

শিরোনাম
বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ফ্রান্স, বিৃবতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র <> 'অধিকার' সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ গঠন <> অবরোধকারীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ বীমা কর্মকর্তা শাহীনা আক্তার (৩৮) ও ফল ব্যবাসায়ী মো. ফরিদ (৫০) মারা গেছেন <> সংখ্যালঘুদের ওপর বারবার হামলা হলে তার পরিণাম হবে আত্মঘাতী, মন্তব্য যোগাযোগমন্ত্রীর <> ভারতের মহারাষ্ট্রে চলন্ত ট্রেনে আগুন লেগে এক নারীসহ অন্তত ৯ জন নিহত
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৯ জুন ২০১৫, ০০:০৩:৪৮অ-অ+
printer

ভারতে জরুরি অবস্থার আশঙ্কা আদভানির

সমকাল ডেস্ক
ভারতে সাবেক প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর আমলে জরুরি অবস্থার সময় কারাগারে যেতে হয়েছিল বিজেপির প্রবীণ নেতা লালকৃষ্ণ আদভানিকে। এবার বিজেপি সরকারের আমলেই ভারতে জরুরি অবস্থা আশঙ্কা করছেন তিনি। বৃহস্পতিবার ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে এ আশঙ্কার কথা ব্যক্ত করেন আদভানি। এমনিতেই ললিত মোদির ভিসা বিতর্কে চাপে রয়েছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ সরকার। এরই মধ্যে আদভানির এই আশঙ্কা প্রকাশ মোদির অস্বস্তি আরও বাড়ল। প্রবীণ এই নেতার এমন মন্তব্য মোদি বিরোধীদের হাতে খোলা তরবারি তুলে দেওয়ার মতোই।
আদভানির মন্তব্যের সঙ্গে একমত প্রকাশ করে দিলি্লর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এই টুইটে বলেন, তাহলে কি দিলি্ল থেকেই তা শুরু হতে পারে? কমিউনিস্ট নেতা সীতারাম ইয়েচুরি বলেন, আদভানি একজন প্রবীণ রাজনীতিবিদ। কেন তিনি এমন সন্দেহ করছেন তা স্পষ্ট। আমরা দেখতে পাচ্ছি মোদি কর্তৃত্ববাদী সরকার চালাচ্ছেন। কংগ্রেস নেতা টম ভাদাক্কান বলেন, আদভানির মন্তব্য স্পষ্টতই মোদির নেতৃত্বের প্রতি নিন্দা। আরএসএস বলেছে, তিনি জ্যেষ্ঠ রাজনীতিবিদ। তিনি এমন কথা না বলে মোদির সঙ্গে আলোচনা করতে পারতেন। ভারতে জরুরি অবস্থা জারির ৪০ বছর পূর্তিতে আদভানি বলেন, বর্তমান প্রেক্ষাপটে সাংবিধানিক ও আইনি রক্ষাকবচ সত্ত্বেও গণতন্ত্রবিরোধী শক্তিগুলো বেশ ভালোমতো শক্তি সঞ্চয় করায় আবারও জরুরি অবস্থার মতো পরিস্থিতি তৈরি হতে পারে।

তিনি আরও বলেন, দেশে গণতন্ত্রের প্রতি দায়বদ্ধতার অভাব দেখা যাচ্ছে। রাজনীতিকদের সমালোচনা করে তিনি আরও বলেন, রাজনৈতিক নেতৃত্বের মধ্যে বিচক্ষণতা নেই, এমন কথা তিনি বলছেন না। কিন্তু কিছু দুর্বলতা রয়েছে। গণতন্ত্রের প্রতি দায়বদ্ধতার অভাব রয়েছে। তাই জরুরি অবস্থার মতো পরিস্থিতি ফিরে আসবে না, এমন কথা তিনি জোর দিয়ে বলতে পারছেন না। এক্ষেত্রে উদ্ভূত পরিস্থিতি প্রতিরোধের প্রয়োজনীয় রক্ষাকবচ নেই বলেও মন্তব্য করেছেন বিজেপির অন্যতম প্রতিষ্ঠাতা এই সদস্য। এনডিটিভি।
মন্তব্য
সর্বশেষ ১০ সংবাদসর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved