rss

সেহরি ও ইফতার | রমজান-

শিরোনাম
বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ফ্রান্স, বিৃবতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র <> 'অধিকার' সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ গঠন <> অবরোধকারীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ বীমা কর্মকর্তা শাহীনা আক্তার (৩৮) ও ফল ব্যবাসায়ী মো. ফরিদ (৫০) মারা গেছেন <> সংখ্যালঘুদের ওপর বারবার হামলা হলে তার পরিণাম হবে আত্মঘাতী, মন্তব্য যোগাযোগমন্ত্রীর <> ভারতের মহারাষ্ট্রে চলন্ত ট্রেনে আগুন লেগে এক নারীসহ অন্তত ৯ জন নিহত
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ১৯ জুন ২০১৫, ০০:০৩:০১অ-অ+
printer

চীনের জিনজিয়াংয়েরোজা নিষিদ্ধ

সমকাল ডেস্ক
সংখ্যালঘু উইঘুর মুসলমানদের রোজা রাখার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে চীন। মুসলমান অধ্যুষিত জিনজিয়াং অঞ্চলে গতকাল বৃহস্পতিবার রোজা শুরুর আগেই এ নিষেধাজ্ঞা জারি করা হয়। খবর :জিনিউজ অনলাইনের।
কয়েক বছর ধরেই চীন সরকার সংখ্যালঘু উইঘুর মুসলমানদের ধর্মীয় আচার অনুষ্ঠান পালনের ওপর নানা রকম বিধিনিষেধ আরোপ করে আসছে। এরই ধারাবাহিকতায় প্রতিবছরই রমজানে জিনজিয়াংয়ে রোজা রাখার ওপর নিষেধাজ্ঞা জারি
করে চীনা কমিউনিস্ট সরকার। মূলত এ অঞ্চলেই সংখ্যালঘু উইঘুরদের বাস।
গত সপ্তাহে জিনজিয়াংয়ের সরকারি ওয়েবসাইটে রোজা রাখার ওপর নিষেধাজ্ঞার কথা জানানো হয়েছে। সরকারি কর্মকর্তা-কর্মচারী ও শিক্ষক-শিক্ষার্থীদের লক্ষ্য করে এ নিষেধাজ্ঞা জারি করা হয়। পাশাপাশি সব রেস্তোরাঁ খোলা রাখারও নির্দেশ দেওয়া হয়েছে। জিনজিয়াংয়ের বৌল কাউন্টির সরকারি চাকরিজীবীদের রোজা রাখা, নামাজ পড়া ও অন্যান্য ধর্মীয় আচার পালন না করতে বলা হয়েছে।
কাউন্টির স্থানীয় সরকারের ওয়েবসাইটে বলা হয়েছে, চলতি সপ্তাহে এক বৈঠকে এমন নির্দেশ দেওয়া হয়। ভিনদেশে নির্বাসিত থেকে কর্মকাণ্ড পরিচালনাকারী সংগঠন ওয়ার্ল্ড উইঘুর কংগ্রেসের মুখপাত্র দিলজাত রেজিত বলেন, ধর্মীয় আচার পালনে বাধা দেওয়ার নীতি এক ধরনের উস্কানি এবং এতে শুধু অস্থিতিশীলতা ও সংঘাত বাড়বে।
মানবাধিকার সংগঠনগুলো বলছে, জিনজিয়াংয়ে ইসলাম ধর্মের ওপর কড়াকড়ি আরোপ সে অঞ্চলে নৃতাত্তি্বক উত্তেজনা বাড়িয়ে চলেছে। সাম্প্রতিক বছরগুলোয় ওই অঞ্চলে সহিংসতায় কয়েকশ' মানুষ প্রাণ হারিয়েছেন। চীন বলছে, জিনজিয়াং থেকে সন্ত্রাসী হামলার হুমকি রয়েছে। সেখানে ক্রমবর্ধমান সহিংসতার জন্য ধর্মীয় উগ্রপন্থাকেও দায়ী করেন চীনা কর্মকর্তারা।
মন্তব্য
সর্বশেষ ১০ সংবাদসর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved