rss

সেহরি ও ইফতার | রমজান-

শিরোনাম
বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ফ্রান্স, বিৃবতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র <> 'অধিকার' সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ গঠন <> অবরোধকারীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ বীমা কর্মকর্তা শাহীনা আক্তার (৩৮) ও ফল ব্যবাসায়ী মো. ফরিদ (৫০) মারা গেছেন <> সংখ্যালঘুদের ওপর বারবার হামলা হলে তার পরিণাম হবে আত্মঘাতী, মন্তব্য যোগাযোগমন্ত্রীর <> ভারতের মহারাষ্ট্রে চলন্ত ট্রেনে আগুন লেগে এক নারীসহ অন্তত ৯ জন নিহত
প্রকাশ : ১৮ জুন ২০১৫, ২১:৩৩:৪৬অ-অ+
printer

অনলাইনে বাড়ির নকশার আবেদন ১ জুলাই শুরু

সমকাল প্রতিবেদক
রাজধানী ঢাকা ও এর আশপাশের এলাকায় বাড়ি তৈরির নকশার অনুমোদনের আবেদন এখন থেকে অনলাইনে করা যাবে। আগামী ১ জুলাই থেকে এ কার্যক্রম শুরু হবে। জমির মালিক রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কাছে অনলাইনে সকল কাগজপত্র দাখিল করবেন। কোনো ত্রুটি থাকলে মোবাইলের ক্ষুদেবার্তার মাধ্যমে জমি মালিককে জানিয়ে দেওয়া হবে। সবকিছু ঠিক থাকলে ৪৫ দিনের মধ্যেই নকশার অনুমোদন পেয়ে যাবেন আবেদনকারী।
 
বৃহস্পতিবার রাজউক ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংস্থার চেয়ারম্যান জয়নাল আবেদিন ভূঁইয়া। এ সময় তিনি রাজউক নিয়ে সাংবাদিকদের প্রশ্নবাণের শিকার হন। জলাশয় ভরাট করে আবাসন প্রকল্পের অনুমোদন, জলাশয় রক্ষায় আদালতের নির্দেশনা উপেক্ষা করা, এমপি-মন্ত্রীসহ মুষ্টিমেয় লোকদের সুবিধা দেওয়ার জন্য নতুন আবাসন প্রকল্প গ্রহণ, অপরিকল্পিত নগরায়ন রোধে রাজউকের ব্যর্থতা, ত্রুটিপূর্ণ ডিটেইল এরিয়া প্ল্যান (ড্যাপ) প্রণয়ন, হাজার হাজার অনুমোদনহীন অবকাঠমো গড়ে ওঠা, রাজউকে দুর্নীতির বিস্তৃতি, আবাসিক ভবনের বাণিজ্যিক ব্যবহারসহ প্রভৃতি প্রশ্নের মুখে পড়েন রাজউক চেয়ারম্যান। কিছু প্রশ্নের জবাব দেন তিনি। কিছু প্রশ্ন পাশ কাটিয়ে যান।
 
আবার কিছু কিছু অভিযোগের বিষয়ে রাজউকের ব্যর্থতার কথা স্বীকারও করে নেন। এ সময় রাজউকের বোর্ডসভার সদস্য আক্তারুজ্জামান, আবদুল হাই, শামিম ইকবাল, প্রধান প্রকৌশলী মুন্সি হাফিজুর রহমানসহ শীর্ষ কর্মকর্তারা উপস্থিত ছিলেন। রাজউক চেয়ারম্যানের এক বছর পূর্তি উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় তিনি তার এক বছরের বিভিন্ন সফলতাও তুলে ধরেন।
 
রাজধানীর সুন্দরবন হোটেলের পাশে নির্মাণাধীন এনবিএল টাওয়ারের পাইলিং ধসের ব্যাপারে রাজউকের গঠিত তদন্ত কমিটি নির্ধারিত সময়ের মধ্যে রিপোর্ট দিতে না পারার কারণ সম্পর্কে রাজউকের চেয়ারম্যান বলেন, দুর্ঘটনার কারণ অনুসন্ধানের জন্য তিন দিন যথেষ্ট সময় নয়। এ জন্য কমিটিকে আরও কয়েক দিন সময় দেওয়া হয়েছে। আগামী সপ্তাহের মধ্যে কমিটি রিপোর্ট দেবে। ওই রিপোর্ট রাজউক গোপন করবে না।
 
চেয়ারম্যান বলেন, এতদিন রাজউকের জনবলের সংকট ছিল। নতুন অর্গানোগ্রামে (জনবল কাঠামো) জনবলের সংখ্যা ১ হাজার ৮০ থেকে ১ হাজার ৯৮০ করা হয়েছে। ওইসব পদে নিয়োগ কার্যক্রমও শুরু হয়েছে। শিগগিরই নারায়ণগঞ্জ, গাজীপুর ও সাভারে রাজউকের আঞ্চলিক কার্যালয় স্থাপন করা হবে। এটা হলে সেসব আঞ্চলিক কার্যালয় থেকেই সেবা পাবেন রাজউক এলাকার বাসিন্দারা।
এ সংক্রান্ত আরো খবর
মন্তব্য
সর্বশেষ ১০ সংবাদসর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved