rss

সেহরি ও ইফতার | রমজান-

শিরোনাম
বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ফ্রান্স, বিৃবতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র <> 'অধিকার' সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ গঠন <> অবরোধকারীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ বীমা কর্মকর্তা শাহীনা আক্তার (৩৮) ও ফল ব্যবাসায়ী মো. ফরিদ (৫০) মারা গেছেন <> সংখ্যালঘুদের ওপর বারবার হামলা হলে তার পরিণাম হবে আত্মঘাতী, মন্তব্য যোগাযোগমন্ত্রীর <> ভারতের মহারাষ্ট্রে চলন্ত ট্রেনে আগুন লেগে এক নারীসহ অন্তত ৯ জন নিহত
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ২৬ মার্চ ২০১৫, ০০:৫৪:২৮অ-অ+
printer

ক্লিক করলেই মিলবে মুক্তিযুদ্ধের দুর্লভ ৬৭২ বই, ভিডিও

আহমেদ কুতুব, চট্টগ্রাম ব্যুরো
'স্বাধীনতা যুদ্ধের দলিলপত্র' দুর্লভ বইটির সাড়ে ১১ হাজার পৃষ্ঠাজুড়ে রয়েছে মুক্তিযুদ্ধের ইতিহাস। এটি বাজারে পাওয়া না গেলেও এক ক্লিকেই মিলবে মুক্তিযুদ্ধের ই-আর্কাইভে। তাজা বইয়ের মতো অনলাইনে যে কেউ পড়তে পারবেন। ডাউনলোড করে সংগ্রহেও নিতে পারবেন স্ক্যান করা পুরো বইটি। এ বইটি দুই সপ্তাহ স্ক্যান করে মুক্তিযুদ্ধের ই-আর্কাইভে যুক্ত করেন তিন তরুণ মুক্তিযুদ্ধ গবেষক।
শুধু এ বইটিই নয়, মুক্তিযুদ্ধের ইতিহাসভিত্তিক ভারত সরকার কর্তৃক লেখা ও প্রকাশিত সাত হাজার পৃষ্ঠার 'বাংলাদেশ ডকুমেন্ট' দুর্লভ বইটিও এ আর্কাইভে ঢুকলে যে কেউ পড়তে পারবেন। একইভাবে ই-আর্কাইভে স্ক্যান করে আপলোড করা ড. এমএ হাসানের 'পাকিস্তানী যুদ্ধাপরাধী ১৯১ জন', এএসএম সামছুল আরেফীনের লেখা 'দালাল আইনে সাজাপ্রাপ্ত যুদ্ধাপরাধী', বেগম সুফিয়া কামালের 'একাত্তরের ডায়েরী', জাহানারা ইমামের 'একাত্তরের দিনগুলি', 'বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে আলেম সমাজের ভূমিকা', 'মুক্তিযুদ্ধে নৌ কমান্ডো', 'আলবদর ১৯৭১' এবং চরমপত্রসহ ২৬টি বিষয়ভিত্তিক দুর্লভ বইও পড়তে পারবেন পাঠকরা। সত্তর ও আশির দশকের বরেণ্য লেখকদের শত শত টাকা দামের মূল্যবান বইগুলো এ আর্কাইভে ঢুকে বিনামূল্যেই পড়ে জানা যাবে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস।
ওয়েবসাইটটিতে প্রবেশ করে দেখা যাবে ১৯৭১ সালের দুর্লভ ৫৩টি ডকুমেন্টারি ফিল্ম ও ভিডিও ফুটেজ এবং ১৭৩টি আলোকচিত্র। ঘরে বসেই লাখ টাকা ব্যয় করে এ ই-আর্কাইভটি প্রতিষ্ঠা করেছেন তারা তিনজন। আর চালু করার মাত্র ১০ মাসে মুক্তিযুদ্ধের ই-আর্কাইভটির পাঠক সংখ্যা ছাড়িয়ে গেছে এক লাখ। পছন্দের বই ডাউনলোড করেছেন ৭৫ হাজার পাঠক। ই-আর্কাইভটি প্রতিষ্ঠার পেছনে প্রেরণা হিসেবে কাজ করছে মূল উদ্যোক্তা সাবি্বর হোসাইনের চাচা মুক্তিযুদ্ধে শহীদ হওয়া এবং পরে ইতিহাস বিকৃতির ঘটনা।
ই-আর্কাইভের প্রতিষ্ঠাতা তরুণ গবেষক সাবি্বর হোসাইন সমকালকে বলেন, '১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে চাচা শহীদ হয়েছেন। মানুষকে প্রকৃত মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে ঘরে বসেই লাখ টাকা খরচ করে ই-আর্কাইভ প্রতিষ্ঠা করি। এমআই খান ও শিহাব খানের সহযোগিতায় দুর্লভ বই ও ডকুমেন্টারি দিয়ে আর্কাইভটি সমৃদ্ধ করেছি আমরা। ২০১৪ সালের ৪ মে যাত্রা শুরুর পর মাত্র ১০ মাসে ১ লাখ পাঠক বইগুলো পড়েছেন এবং ৭৫ হাজার বই ডাউনলোড হয়েছে।'
কী আছে ই-আর্কাইভ ও ওয়েবসাইটে : মুক্তিযুদ্ধের বই-দলিলপত্র-সংবাদপত্র, পূর্ব পাকিস্তানের স্বরূপ, স্বাধীনতার ঘোষণা, মুক্তিযুদ্ধ, একাত্তর পরবর্তী সময়, বঙ্গবন্ধু, যুদ্ধাপরাধ ও যুদ্ধাপরাধীদের বিচার, মুক্তিযোদ্ধা, বীরশ্রেষ্ঠ, স্বাধীন বাংলা বেতার, উদ্বাস্তু শিবিরে বাঙালি, মুক্তিযুদ্ধের স্মৃতিচারণসহ ২৬টি বিষয়ের ওপর ৬৭২টি বই রয়েছে এ ই-আর্কাইভে।
১০ মাসে পাঠক ছাড়িয়েছে এক লাখ : ২০১৪ সালের ৪ মে মুক্তিযুদ্ধের ই-আর্কাইভের যাত্রা শুরুর পর মাত্র ১০ মাসের মধ্যে পাঠকসংখ্যা ছাড়িয়ে গেছে এক লাখ। পাঠকরা তাদের পছন্দের বই ডাউনলোড করেছেন ৭৫ হাজার। মুক্তিযুদ্ধের ই-আর্কাইভ বিষয়ক ওয়েবসাইট িি.িষরনবৎধঃরড়হধিৎনধহমষধফবংয.ড়ৎম এখানে ঢুকলেই পড়তে পারবেন দুর্লভ বই, দেখতে পারবেন ফিল্ম, ডকুমেন্টারি ও আলোকচিত্র। এ ই-আর্কাইভটি সমৃদ্ধ করতে ৫২টি দুর্লভ বই এবং একটি স্ক্যানার দিয়ে গবেষণা কাজে সহযোগিতা করেছেন একাত্তরের ঘাতক-দালাল নির্মূল কমিটির কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক শওকত বাঙালি, শহীদ বুদ্ধিজীবী ডা. আবদুল আলীম চৌধুরীর কন্যা ডা. নুজহাত চৌধুরীসহ বহু বরেণ্য ব্যক্তিবর্গ ও প্রতিষ্ঠান।
মন্তব্য
সর্বশেষ ১০ সংবাদসর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved