rss

সেহরি ও ইফতার | রমজান-

শিরোনাম
বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ফ্রান্স, বিৃবতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র <> 'অধিকার' সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ গঠন <> অবরোধকারীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ বীমা কর্মকর্তা শাহীনা আক্তার (৩৮) ও ফল ব্যবাসায়ী মো. ফরিদ (৫০) মারা গেছেন <> সংখ্যালঘুদের ওপর বারবার হামলা হলে তার পরিণাম হবে আত্মঘাতী, মন্তব্য যোগাযোগমন্ত্রীর <> ভারতের মহারাষ্ট্রে চলন্ত ট্রেনে আগুন লেগে এক নারীসহ অন্তত ৯ জন নিহত
প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৪, ২০:৪৬:৫০অ-অ+
printer

সাংসদের শপথ সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন: ফখরুল

সমকাল প্রতিবেদক
বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দাবি করেছেন, বৃস্পতিবার সংসদ সদস্য হিসেবে শপথ গ্রহণের মাধ্যমে তারা কার্যভার গ্রহণ করেছেন। এটা সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন।
 
বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি এ দাবি করেন।
 
তিনি বলেন, "৫ জানুয়ারির তথাকথিত নির্বাচনে নির্বাচিত বলে কথিত কোনো ব্যক্তি সংবিধানের এই বিধান অনুযায়ী আগামী ২৪ জানুয়ারি, অর্থাৎ বর্তমান সংসদের মেয়াদ উত্তীর্ণ না হওয়া পর্যন্ত কার্যভার নিতে পারেন না। অথচ আজ সংসদ সদস্য হিসাবে শপথ গ্রহণের মাধ্যমে তারা কার্যভার গ্রহণ করেছেন। এটা সংবিধানের সুস্পষ্ট লঙ্ঘন।"
 
মির্জা ফখরুল বলেন, "যারা আজ সংবিধানের এমন বিচ্যুতি ঘটালেন তাদের মনে রাখা সঙ্গত যে পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে তারাই সংবিধানের বিচ্যুতি ঘটানোর জন্য বিরাট শাস্তির বিধান করেছেন।"
 
দশম জাতীয় সংসদ নির্বাচনে বিজয়ীরা সকালে শপথ নিয়েছেন। বৃহস্পতিবার সকালে জাতীয় সংসদ ভবনে তাদেরকে শপথবাক্য পাঠ করান স্পিকার শিরীন শারমিন চৌধুরী।
 
মির্জা ফখরুল বলেন, "সংবিধান অনুযায়ী আজ যাদের শপথ গ্রহণের কোনো সুযোগ ছিল না- তাদেরকে শপথ পড়িয়ে, মাননীয় স্পিকারও সংবিধান লঙ্ঘন করেছেন।"
 
আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনাকে সরকার গঠনের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি আবদুল হামিদ। সংসদ সদস্য হিসেবে শপথ ও আওয়ামী লীগের সংসদীয় দলের প্রধান নির্বাচিত হয়ে বৃহস্পতিবার রাষ্ট্রপতির সঙ্গে দেখা করতে গেলে তাকে এই আহ্বান জানানো হয়।
 
এ বিষয়ে বিবৃতিতে ফখরুল বলেন, "শপথ নেয়া এসব সদসের দ্বারা নির্বাচিত সংসদ নেতাকে সরকার গঠনের আমন্ত্রণ জানালে মহামান্য রাষ্ট্রপতির দ্বারাও সংবিধানের বিচ্যুতি ঘটবে বলেও স্পষ্ট বলা যায়। এর সব কিছুই ঘটেছে স্রেফ ক্ষমতার জন্য। দ্রুত ক্ষমতা সংহত করার জন্য। ক্ষমতার মোহে রাষ্ট্রীয় সংবিধানকে অবজ্ঞা করার এমন নষ্ট দৃষ্টান্ত স্থাপনের জন্য সংশ্লিষ্ট সবাইকে অবশ্যই একদিন অভিযুক্ত হতে হবে।"
 
এ ব্যাপারে সংশ্লিষ্টদের সচেতন থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, "জনগণের ভোটাধিকার হরণ করে এবং ভোটবিহীন কারচুপির মাধ্যমে যারা সংসদ সদস্য হিসাবে শপথ নিয়েছেন তারা শুধু পবিত্র সংসদ ও গণতন্ত্রকেই কলংকিত করেন নাই বরং তারা জনগণের সাথে চরম বিশ্বাসঘাতকতা করেছেন। সময় আসবে এবং জনগণ এই প্রহসনের জবাব দিবে।"
এ সংক্রান্ত আরো খবর
মন্তব্য
সর্বশেষ ১০ সংবাদসর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved