rss

সেহরি ও ইফতার | রমজান-

শিরোনাম
বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ফ্রান্স, বিৃবতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র <> 'অধিকার' সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ গঠন <> অবরোধকারীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ বীমা কর্মকর্তা শাহীনা আক্তার (৩৮) ও ফল ব্যবাসায়ী মো. ফরিদ (৫০) মারা গেছেন <> সংখ্যালঘুদের ওপর বারবার হামলা হলে তার পরিণাম হবে আত্মঘাতী, মন্তব্য যোগাযোগমন্ত্রীর <> ভারতের মহারাষ্ট্রে চলন্ত ট্রেনে আগুন লেগে এক নারীসহ অন্তত ৯ জন নিহত
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ০৯ জানুয়ারি ২০১৪অ-অ+
printer

ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত

সমকাল প্রতিবেদক
ঊর্ধ্বমুখী ধারায় রয়েছে দেশের শেয়ারবাজার। গতকাল বুধবারও দেশের দুই শেয়ারবাজার ডিএসই ও সিএসইতে লেনদেন হওয়া যথাক্রমে ৭৭ ও ৮০ শতাংশ শেয়ার ও মিউচুয়াল ফান্ডের বাজারদর বেড়েছে। এতে উভয় বাজারের মূল্য সূচক প্রায় দেড় শতাংশ বৃদ্ধি পেয়েছে।
প্রধান শেয়ারবাজার ডিএসইর লেনদেন পর্যালোচনায় দেখা গেছে, ব্যাংকবহির্ভূত আর্থিক, সিমেন্ট, তথ্য ও প্রযুক্তি, চামড়া ও চামড়াজাত পণ্য, ভ্রমণ ও অবকাশ খাতের ৪৭ কোম্পানির একটিও দর হারায়নি।
পর্যালোচনায় আরও দেখা গেছে, বস্ত্র খাতের অ্যাপেক্স স্পিনিং, প্রকৌশল খাতের বিডি অটোকার, বিডি ল্যাম্পস ও ইস্টার্ন কেবলস, ওষুধ ও রসায়ন খাতের কোহিনূর কেমিক্যাল এবং খাদ্য ও আনুষঙ্গিক খাতের জেমিনি সি ফুডস কোম্পানির শেয়ার লেনদেনের পুরো সময়ে মঙ্গলবারের তুলনায় কম মূল্যে লেনদেন হয়েছে। লেনদেন হওয়া বাকি ২৪৬ কোম্পানির সব ক'টি দিনের লেনদেনের অধিকাংশ সময়ে আগের দিনের তুলনায় বেশি মূল্যে লেনদেন হয়।
দিন শেষে প্রাপ্ত তথ্য অনুযায়ী, ডিএসইতে তালিকাভুক্ত ৩০০ কোম্পানির শেয়ার, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে ২৯২টির কেনাবেচা হয়েছে। শেষ পর্যন্ত ২২৪টির দর বৃদ্ধি, ৪৬টির দর হ্রাস ও ২২টির দর অপরিবর্তিত থেকে লেনদেন শেষ হয়। এতে ডিএসই-এক্স সূচক সাড়ে ৬০ পয়েন্টের বেশি বেড়ে ৪৩৯১ পয়েন্টে উন্নীত হয়েছে। সূচক বৃদ্ধির হার ১ দশমিক ৪০ শতাংশ।
অপর শেয়ারবাজার সিএসইতে এদিন লেনদেন হওয়া ২২২ কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৭৭টির দর বেড়েছে, কমেছে ৩০টির ও অপরিবর্তিত ছিল ১৫টির দর। সিংহভাগ কোম্পানির শেয়ারদর বৃদ্ধি পাওয়ায় নির্বাচিত খাত মূল্য সূচক প্রায় ১২১ পয়েন্ট বেড়ে ৮৬১৬ পয়েন্টে উঠেছে। সূচক বৃদ্ধির হার ১ দশমিক ৪২ শতাংশ।
শেয়ারদর বৃদ্ধির পাশাপাশি এদিন দুই বাজারেই শেয়ার কেনাবেচার পরিমাণ উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। গতকাল দুই বাজার মিলে ৫৯৩ কোটি টাকা মূল্যের শেয়ার কেনাবেচা হয়েছে, যা মঙ্গলবারের তুলনায় প্রায় ৯২ কোটি টাকা বেশি।
এর মধ্যে ডিএসইতে ৫৩৯ কোটি ৭০ লাখ টাকার ও সিএসইতে ৫৩ কোটি ৩১ লাখ টাকা মূল্যের শেয়ার কেনাবেচা হয়েছে।
একক কোম্পানি হিসেবে গতকালও শ্যামপুর সুগার মিলস, মিরাকল ইন্ডাস্ট্রিজ, মেঘনা পেট ইন্ডাস্ট্রিজ, মেঘনা কনডেন্সড মিল্ক, বিচ হ্যাচারি কোম্পানির শেয়ার দিনের সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বোচ্চ দরে কেনাবেচা হয়েছে; সঙ্গে যুক্ত হয়েছে সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ। বিপরীতে গতকাল ফার্স্ট বাংলাদেশ ফিক্সড ইনকাম ফান্ড নামে মিউচুয়াল ফান্ড লেনদেনের কিছু সময় সার্কিট ব্রেকার নির্ধারিত সর্বনিম্ন দরে কেনাবেচা হয়েছে।
খাতওয়ারি লেনদেনে গত কয়েক দিনের মতো গতকালও শীর্ষে ছিল প্রকৌশল খাতের শেয়ার। খাতটির লেনদেন হওয়া ২৬ কোম্পানির এদিন মোট ৯১ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার কেনাবেচা হয়েছে। এর পরের অবস্থানে ছিল জ্বালানি ও শক্তি খাতের ১৫ কোম্পানির সোয়া ৭৩ কোটি টাকার, বস্ত্র খাতের ৩০ কোম্পানির প্রায় সাড়ে ৬৫ কোটি টাকার, ব্যাংকবহির্ভূত আর্থিক খাতের ২২ কোম্পানির প্রায় সোয়া ৫৮ কোটি টাকার শেয়ার লেনদেন।
একক কোম্পানি হিসেবে ৩৫ কোটি ৪৭ লাখ টাকার লেনদেন নিয়ে গতকালও শীর্ষে ছিল লংকাবাংলা ফিন্যান্স। এর পরের অবস্থানে ছিল গোল্ডেন সন, বেক্সিমকো লিমিটেড, অ্যাপোলো ইস্পাত ও সামিট পূর্বাঞ্চল পাওয়ার।
মন্তব্য
সর্বশেষ ১০ সংবাদসর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved