rss

সেহরি ও ইফতার | রমজান-

শিরোনাম
বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ফ্রান্স, বিৃবতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র <> 'অধিকার' সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ গঠন <> অবরোধকারীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ বীমা কর্মকর্তা শাহীনা আক্তার (৩৮) ও ফল ব্যবাসায়ী মো. ফরিদ (৫০) মারা গেছেন <> সংখ্যালঘুদের ওপর বারবার হামলা হলে তার পরিণাম হবে আত্মঘাতী, মন্তব্য যোগাযোগমন্ত্রীর <> ভারতের মহারাষ্ট্রে চলন্ত ট্রেনে আগুন লেগে এক নারীসহ অন্তত ৯ জন নিহত
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৪অ-অ+
printer

ইউসেবিওকে রোনালদোর শ্রদ্ধার্ঘ্য

স্পোর্টস ডেস্ক
সান্তিয়াগো বার্নাব্যুতে নতুন বছরের প্রথম ম্যাচ। টইটম্বুর দর্শক; কিন্তু চিরাচরিত হুল্লোড়ের শব্দ নেই। 'লস ব্লাঙ্কোস' বলেও চিৎকার করছেন না স্বাগতিক ভক্তরা। সবার মুখেই একটা শোকের ছায়া। এরই মধ্যে ঘড়ির কাঁটা মেপে মাঠে নামল দুই দল। রিয়াল মাদ্রিদ এবং সেল্টা ভিগো। পাশাপাশি দাঁড়িয়ে পালন করা হলো এক মিনিট নীরবতা। স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে ভেসে উঠল হারিয়ে যাওয়া সোনালি সময়ের কিছু চিত্র। আলফ্রেড ডি স্টেফানোর সঙ্গে ইউসেবিওর প্রতিদ্বন্দ্বিতা কিংবা ক্রিশ্চিয়ানো রোনালদোকে বাহুডোরে বাঁধছেন কালো চিতা। ইউসেবিও কখনও রিয়ালে খেলেননি। কিন্তু ফুটবল ইতিহাসের অন্যতম সেরা এ খেলোয়াড়ের চিরবিদায়ের প্রতি সোমবার যথাযথ শ্রদ্ধাই নিবেদন করল স্প্যানিশরা।
তাদেরকেও ছাপিয়ে গেলেন ক্রিশ্চিয়ানো রোনালদো। ২০০৯ সালে ফোর ফোর টু ম্যাগাজিনকে দেওয়া সাক্ষাৎকারে ইউসেবিও মন্তব্য করেছিলেন, 'রোনালদো অন্য গ্রহের ফুটবলার। আমার মতে সে-ই এখন বিশ্বের সেরা খেলোয়াড়।' পূর্বসূরি কিংবদন্তির এ স্তুতি হয়তো মনে গেঁথে রেখেছিলেন রিয়ালের এ স্ট্রাইকার। তাই সেল্টার বিপক্ষে জোড়া গোল করে রোনালদো তা উৎসর্গ করলেন ইউসেবিওকে। ম্যাচটি ৩-০ গোলে জেতে রিয়াল। অন্য গোলটি করেন করিম বেনজেমা।
বার্নাব্যুতে রোনালদো সেল্টার মুখোমুখি হওয়ার সময় তার দেশ পর্তুগালে চলছিল ইউসেবিওর শেষকৃত্যানুষ্ঠান। শোককে শক্তিতে রূপান্তরিত করেন পর্তুগিজ এ তারকা। যদিও ৬৭ মিনিটে জেসে রডরিগুয়েজের ক্রস থেকে খেলার প্রথম গোলটি করেন বেনজেমা। শেষ বাঁশি বাজার আট মিনিট আগে রিয়ালের জয়ের ব্যবধান ২-০ করেন রোনালদো। ৯০ মিনিটের মাথায় গ্যারেথ বেলের সঙ্গে চমৎকার বোঝাপড়ার ফসল হিসেবে আরও একটি গোল আদায় করে নেন তিনি।
নতুন বছরের প্রথম দুটি গোলসহ গোটা ক্যারিয়ারে মোট ৪০০ গোলের কোঠা ছুঁয়ে ফেললেন রোনালদো। দেশের জার্সিতে ৪৭ গোল করে পউলেতার সঙ্গে রোনালদো ভাগাভাগি করেছেন পর্তুগালের সর্বোচ্চ গোলদাতার আসনটি। গোটা ক্লাব ক্যারিয়ারে করেছেন আরও ৩৫৩ গোল। এ পথে তিনি পাড়ি দিলেন ব্রাজিলের কিংবদন্তি স্ট্রাইকার রোনালদোকে। ক্লাব ক্যারিয়ারে মোট ৩৫২ গোল করেছিলেন 'ও ফেনোমেনন'।
মাইলফলক স্পর্শ করলেও রোনালদোর কাছে শেষ দুটি গোলই সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ, তা ইউসেবিওর প্রতি উৎসর্গীকৃত। 'ইউসেবিওর প্রতি স্পেনের জনগণ যে শ্রদ্ধা জানিয়েছে তা অতুলনীয়। তিনি ছিলেন আমার খুব কাছের একজন, যার কাছ থেকে অনেক সাহায্য পেয়েছি। গোল দুটি তাকে উৎসর্গ করলাম। পর্তুগাল দলে তিনি সবসময়ই আমাদের জন্য উদাহরণ। সর্বকালের অন্যতম সেরা এ ফুটবলারকে হারিয়ে আমি খুবই ব্যথিত'_ ম্যাচ শেষে বলেন রোনালদো। এই জয়ে ৪৯ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা বার্সেলোনার সঙ্গে ৫ পয়েন্ট পিছিয়ে তৃতীয় স্থানে রইল রিয়াল মাদ্রিদ।
মন্তব্য
সর্বশেষ ১০ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved