rss

সেহরি ও ইফতার | রমজান-

শিরোনাম
বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ফ্রান্স, বিৃবতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র <> 'অধিকার' সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ গঠন <> অবরোধকারীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ বীমা কর্মকর্তা শাহীনা আক্তার (৩৮) ও ফল ব্যবাসায়ী মো. ফরিদ (৫০) মারা গেছেন <> সংখ্যালঘুদের ওপর বারবার হামলা হলে তার পরিণাম হবে আত্মঘাতী, মন্তব্য যোগাযোগমন্ত্রীর <> ভারতের মহারাষ্ট্রে চলন্ত ট্রেনে আগুন লেগে এক নারীসহ অন্তত ৯ জন নিহত
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৪অ-অ+
printer

বাংলাদেশ বিরোধিতায় বিপদে পাকিস্তান

স্পোর্টস ডেস্ক
এশিয়া কাপ যেন বাংলাদেশে অনুষ্ঠিত না হয়, এ নিয়ে দারুণ সোচ্চার ছিল পাকিস্তান। কিন্তু ৪ জানুয়ারি কলম্বোতে এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) বৈঠকে পাকিস্তানের 'চাওয়া' হালে পানি পায়নি একেবারেই। এসিসির বাকি সদস্য দেশগুলো এশিয়া কাপের আয়োজক হিসেবে বাংলাদেশের প্রতি সমর্থন অব্যাহত রাখায় এশিয়া কাপ থেকে গেছে বাংলাদেশেই। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) এ মুহূর্তে ব্যস্ত আসন্ন টি২০ বিশ্বকাপ নিয়ে পানি ঘোলা করতে। আগামী মার্চ-এপ্রিলে অনুষ্ঠিতব্য টি২০ বিশ্বকাপ যেন রাজনৈতিক অস্থিরতার অজুহাতে বাংলাদেশ থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয় সেটা নিয়ে দারুণ তৎপর পাকিস্তান। ৯ জানুয়ারি দুবাইয়ে আইসিসির বৈঠকে ব্যাপারটি তোলার জন্য সমর্থন আদায়ে এখন হন্যে হয়ে ঘুরছে পিসিবি। তবে খোদ পাকিস্তানেরই ইংরেজি দৈনিক এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, এ বিষয়ে এখন পর্যন্ত কারও সমর্থন আদায় করতে পারেনি তারা। উল্টো এশিয়া কাপ নিয়ে বাংলাদেশের বিরোধিতা করে অনেকটা একঘরে অবস্থায় পিসিবি।
বাংলাদেশে রাজনৈতিক সহিংসতার কারণে নিরাপত্তা শঙ্কার পাশাপাশি পাকিস্তানের ভয় 'পাকিস্তানবিরোধী আবেগ' নিয়েও। তারা আশঙ্কা করছে বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচারের সঙ্গে সঙ্গে পাকিস্তান বিরোধী যে আবেগ বর্তমান, তা পাকিস্তান দলের নিরাপত্তার জন্যও হুমকি হয়ে দেখা দিতে পারে। পিসিবি সবচেয়ে বেশি বিব্রত এশিয়া কাপ ক্রিকেট বাংলাদেশ থেকে এসিসি সরিয়ে না নেওয়ায়। উল্টো চার জাতির এ টুর্নামেন্টে পঞ্চম দল হিসেবে আফগানিস্তানকে অন্তর্ভুক্ত করায় পায়ের নিচ থেকে রীতিমতো মাটি হারিয়েছে পাকিস্তানের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা। সবচেয়ে বড় ব্যাপার, বাংলাদেশে এশিয়া কাপের আয়োজন নিয়ে এসিসি কোনো সমস্যা না দেখায় টি২০ বিশ্বকাপের ব্যাপারেও এখন কিছুটা নিশ্চিন্ত আইসিসি। আইসিসির বৈঠকে নিজেদের প্রস্তাব তোলার জন্য প্রয়োজনীয় সমর্থন এখনও পাকিস্তান পায়নি বলেই জানিয়েছে ট্রিবিউন।
এসিসি ও আইসিসিতে এ মুহূর্তে বাংলাদেশের সবচেয়ে বড় সমর্থক ভারত। ক্রিকেট দুনিয়ার সবচেয়ে ধনী আর শক্তিশালী বোর্ড বাংলাদেশের পাশে থাকায় আইসিসিও এ ব্যাপারে কোনো সিদ্ধান্ত নিতে অনেকটাই রক্ষণশীল। পিসিবির একটি সূত্র জানায়, 'আইসিসির বেশ কিছু গুরুত্বপূর্ণ ইস্যুতে বিসিবির সমর্থন প্রয়োজন ভারতীয় ক্রিকেট বোর্ডের। তাই তারা ভেন্যু পরিবর্তনের বিপক্ষে অবস্থান নিয়েছে। ক'দিন আগে শ্রীলংকা ক্রিকেট বোর্ড বলেছিল, তারা এশিয়া কাপ আয়োজনে আগ্রহী। এখন তারা ভিন্ন কথা বলছে।' এমন পরিস্থিতিতে এশিয়া কাপ ও টি২০ বিশ্বকাপে পাকিস্তান না খেলার কথাও ভাবছে বলে জানিয়েছে পত্রিকাটি। তবে এ ব্যাপারে পিসিবির এক কর্মকর্তা ট্রিবিউনকে জানিয়েছেন, এশিয়া কাপ ও টি২০ বিশ্বকাপ খেলতে বাংলাদেশে যাওয়াটা পাকিস্তান ক্রিকেট দলের নিরাপত্তার জন্য হুমকি হলেও এ প্রতিযোগিতা দুটোতে অংশ না নিলে আর্থিকভাবে যথেষ্ট ক্ষতিগ্রস্ত হবে পিসিবি। তা ছাড়া খেলোয়াড়দের বড় দুটি প্রতিযোগিতার 'অভিজ্ঞতা' থেকে বঞ্চিত হওয়ার ঝুঁকিটা তো থাকছেই।
মন্তব্য
সর্বশেষ ১০ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved