rss

সেহরি ও ইফতার | রমজান-

শিরোনাম
বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ফ্রান্স, বিৃবতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র <> 'অধিকার' সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ গঠন <> অবরোধকারীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ বীমা কর্মকর্তা শাহীনা আক্তার (৩৮) ও ফল ব্যবাসায়ী মো. ফরিদ (৫০) মারা গেছেন <> সংখ্যালঘুদের ওপর বারবার হামলা হলে তার পরিণাম হবে আত্মঘাতী, মন্তব্য যোগাযোগমন্ত্রীর <> ভারতের মহারাষ্ট্রে চলন্ত ট্রেনে আগুন লেগে এক নারীসহ অন্তত ৯ জন নিহত
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৪ | আপডেট : ০৮ জানুয়ারি ২০১৪, ১৪:৪২:১৭অ-অ+
printer

মার্কিন জিএসপি ফিরে পেতে বেশিরভাগ শর্ত পূরণ

কিসমত খোন্দকার


যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্যের অগ্রাধিকারমূলক প্রবেশাধিকার (জিএসপি) সুবিধা ফিরে পেতে ১৭ শর্তের বেশিরভাগ পূরণ করা হয়েছে। এ কারণে আগামী মার্চের মধ্যে এ সুবিধা ফিরে পাওয়ার বিষয়ে ইতিবাচক সাড়া পাওয়া যাবে বলে আশাবাদী শ্রমকল্যাণ সচিব মিকাইল শিপার।

গতকাল বাণিজ্য মন্ত্রণালয়ে বাণিজ্য সচিব মাহবুব আহমেদের সভাপতিত্বে জিএসপি সংক্রান্ত স্টিয়ারিং কমিটির বৈঠকে যুক্তরাষ্ট্রের দেওয়া শর্তগুলোর অগ্রগতি নিয়ে পর্যালোচনা করা হয়। বৈঠকে পররাষ্ট্র সচিব শহীদুল হক ও শ্রমকল্যাণ সচিব উপস্থিত ছিলেন। বৈঠকের পর শ্রমকল্যাণ সচিব সমকালকে বলেন, এরই মধ্যে যুক্তরাষ্ট্রের জিএসপি সুবিধা ফেরত পেতে তাদের দেওয়া শর্তগুলোর বেশিরভাগ পূরণ হয়েছে। শ্রমকল্যাণ মন্ত্রণালয় ২০০ কারখানা পরিদর্শক নিয়োগ এবং শ্রম আইন বাস্তবায়নে নীতিমালা প্রণয়নের কাজ করছে। তিনি বলেন, পরিদর্শক নিয়োগে বেশকিছু পদক্ষেপ নেওয়া হয়েছে। পরিদর্শক নিয়োগবিধিসহ পদমর্যাদা নির্ধারণ চূড়ান্ত করে পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) অনুমোদন নেওয়ার প্রক্রিয়া চলছে। শ্রম আইন বাস্তবায়নের নীতিমালার খসড়া প্রণয়ন হচ্ছে। আগামী মার্চে এটি চূড়ান্ত করা যাবে। সব মিলিয়ে আগামী মার্চের মধ্যে সব শর্ত পূরণ সম্ভব হবে।

বাংলাদেশে আন্তর্জাতিক স্বীকৃত শ্রম অধিকার এবং শ্রমিকের নিরাপত্তা নিশ্চিত করা হচ্ছে না অভিযোগ এনে গত বছরের ২৭ জুন জিএসপি সুবিধা বাতিল করে যুক্তরাষ্ট্র।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, যুক্তরাষ্ট্রকে ১৭ শর্তের অগ্রগতি সম্পর্কে ইতিমধ্যে আমাদের অবস্থান জানানো হয়েছে। তিনি বলেন, জিএসপি সুবিধা স্থগিতের পর সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে_ গত বছর ১৫ জুলাই শ্রম আইন সংশোধন করে পাস করা। এ ছাড়া ট্রেড ইউনিয়ন নেতাদের চাকরির নিশ্চয়তা বিধানেরও নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে আগে ছাঁটাই করা ট্রেড ইউনিয়ন নেতাদের চাকরিতে পুনর্বহালের ব্যবস্থা নিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

জানা গেছে, শর্ত পালনে বিভিন্ন মন্ত্রণালয় কাজ করেছে। এর অংশ হিসেবে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী আমিনুল হত্যায় জড়িত সন্দেহভাজন মুস্তাফিজকে গ্রেফতারের পুরস্কার ঘোষণা করে তার ছবিসহ পত্রিকায় বিজ্ঞপ্তি দিয়েছে। এ ছাড়া কল্পনা আক্তার ও বাবুল আক্তারের সব মামলা প্রত্যাহার করা হয়েছে। রফতানি প্রক্রিয়াজাতকরণ এলাকায় ট্রেড ইউনিয়ন, দরকষাকষি এবং শ্রম আইন প্রয়োগের বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নেতৃত্বে একটি ওয়ার্কিং গ্রুপও গঠন করা হয়েছে। শ্রম অধিদফতর ও কলকারখানা পরিদর্শক অধিদফতরে দুটি হটলাইন ব্যবস্থা চালু করা হয়েছে। বিএফএফই কর্তৃক চিংড়ি খাতে শ্রমিক সংগঠন ও পার্টিসিপেটরি কমিটি গঠন এবং শ্রমিক নেতাদের বিরুদ্ধে দায়ের করা মামলার অগ্রগতি সম্পর্কে তথ্য দেওয়া হয়েছে।


মন্তব্য
সর্বশেষ ১০ সংবাদসর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved