rss

সেহরি ও ইফতার | রমজান-

শিরোনাম
বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ফ্রান্স, বিৃবতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র <> 'অধিকার' সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ গঠন <> অবরোধকারীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ বীমা কর্মকর্তা শাহীনা আক্তার (৩৮) ও ফল ব্যবাসায়ী মো. ফরিদ (৫০) মারা গেছেন <> সংখ্যালঘুদের ওপর বারবার হামলা হলে তার পরিণাম হবে আত্মঘাতী, মন্তব্য যোগাযোগমন্ত্রীর <> ভারতের মহারাষ্ট্রে চলন্ত ট্রেনে আগুন লেগে এক নারীসহ অন্তত ৯ জন নিহত
প্রিন্ট সংস্করণ, প্রকাশ : ০৮ জানুয়ারি ২০১৪অ-অ+
printer

কাজ বাকি রেখে শুরু হচ্ছে আন্তর্জাতিক বাণিজ্যমেলা

সমকাল প্রতিবেদক
স্টল ও প্যাভিলিয়নের প্রস্তুতির কাজ বাকি থাকলেও আগামী শনিবার উদ্বোধন হচ্ছে ১৯তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিএফ)। প্রতিবার নতুন বছরের প্রথম দিন মেলা শুরু হলেও এবার রাজনৈতিক অস্থিরতার কারণে তা পিছিয়ে দেওয়া হয়। তবে বাড়তি ১০ দিন সময় পেলেও এখন পর্যন্ত মেলা প্রাঙ্গণের সব কাজ শেষ হয়নি।
নির্বাচনের পর বিরোধীদলীয় জোট আবারও নতুন করে হরতাল-অবরোধ দিলেও এবার নির্ধারিত দিন ১১ জানুয়ারি থেকে মেলা শুরু করতে চায় আয়োজক রফতানি উন্নয়ন ব্যুরো (ইপিবি)। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেলা উদ্বোধন করার কথা রয়েছে। এ অনুষ্ঠানে অংশ নিতে অন্য অতিথিদের ইতিমধ্যেই আমন্ত্রণ জানানো হয়েছে।
বাণিজ্য সচিব মাহবুব আহমেদ গত সোমবার সমকালকে জানান, আগামী শনিবার মেলা উদ্বোধন করতে শেষ মুহূর্তের প্রস্তুতির কাজ চলছে। এ ছাড়া পাকিস্তানি স্টল বরাদ্দ বাতিলের বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান তিনি।
এবার মেলায় মোট ৪৮৪ স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ করার কথা ছিল। তবে ১০ থেকে ১২টি স্টল বরাদ্দ হয়নি। বেশ কয়েকটি নামকরা প্রতিষ্ঠান এবার মেলায় অংশ নিচ্ছে না। আর কিছু প্রতিষ্ঠান আংশিক টাকা পরিশোধ করায় সেগুলোর জন্য বরাদ্দ স্টলে কাজ শুরু হয়নি। একইভাবে অংশগ্রহণের বিষয়টি এখনও নিশ্চিত না করায় চার দেশের জন্য বরাদ্দ স্টলের জায়গা ফাঁকা রয়েছে।
গতকাল সরেজমিন শেরেবাংলা নগরের মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, মেলার মূল কাঠামো, প্যাভিলিয়ন ও স্টলগুলো তৈরির কাজ এখনও চলছে। শতাধিক স্টল ও প্যাভেলিয়নের সাজসজ্জার কাজ বাকি রয়েছে। অভিযোগ উঠেছে, অনেক প্রতিষ্ঠান বরাদ্দের বেশি জায়গা নিয়েছে এবং নকশা অনুযায়ী অবকাঠামো নির্মাণ করেনি।
এদিকে গণজাগরণ মঞ্চের পক্ষ থেকে পাকিস্তানের স্টল বরাদ্দ বাতিলের আবেদন করা হলেও বাণিজ্য মন্ত্রণালয় কোনো সিদ্ধান্ত নেয়নি। এসব দেশের প্রতিষ্ঠানগুলো স্টল নির্মাণের কাজ প্রায় শেষ করে এনেছে। গতকাল নির্মাণ কাজের তদারক করছিলেন কয়েকজন পাকিস্তানি ব্যবসায়ী। তবে সাংবাদিক পরিচয় পেয়ে তারা কথা বলতে চাননি।
ইপিবির উপপরিচালক ও মেলার সদস্য সচিব ডা. বিকর্ণ ঘোষ জানান, বৈচিত্র্যের দিক থেকে গতবারের চেয়ে এবার মেলার আয়োজন অনেক ক্ষেত্রে এগিয়ে আছে। মেলা শুরুর আগে প্রস্তুতিও প্রায় শেষ হবে বলে দাবি করেন তিনি। তিনি বলেন, বর্তমান পরিস্থিতি বিবেচনায় মেলায় সব ধরনের নিরাপত্তা নিশ্চিত করা হবে। এ জন্য পর্যাপ্তসংখ্যক আনসার, পুলিশ ও র‌্যাব নিয়োজিত থাকবে।
দর্শনার্থীদের কোনো অভিযোগ থাকলে তাৎক্ষণিকভাবে তা দেখা হবে।
মন্তব্য
সর্বশেষ ১০ সংবাদসর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved