rss

সেহরি ও ইফতার | রমজান-

শিরোনাম
বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ফ্রান্স, বিৃবতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র <> 'অধিকার' সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ গঠন <> অবরোধকারীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ বীমা কর্মকর্তা শাহীনা আক্তার (৩৮) ও ফল ব্যবাসায়ী মো. ফরিদ (৫০) মারা গেছেন <> সংখ্যালঘুদের ওপর বারবার হামলা হলে তার পরিণাম হবে আত্মঘাতী, মন্তব্য যোগাযোগমন্ত্রীর <> ভারতের মহারাষ্ট্রে চলন্ত ট্রেনে আগুন লেগে এক নারীসহ অন্তত ৯ জন নিহত
প্রকাশ : ০৬ জানুয়ারি ২০১৪, ২১:৫৭:০১অ-অ+
printer

আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনামেও নির্বাচনী সহিংসতা

সমকাল ডেস্ক

বাংলাদেশের দশম জাতীয় সংসদ নির্বাচন নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোর খবরে সহিংসতা অধিক গুরুত্ব পেয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যমের শিরোনামেও নির্বাচনী সহিংসতা

কম ভোটার উপস্থিতির কথা উল্লেখ করেছে রয়টার্স, এপি, বিবিসি, নিউইয়র্ক টাইমস, গার্ডিয়ান, আলজাজিরা, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া, ডননিউজ, জিওটিভিসহ বিশ্বের প্রায় সব প্রভাবশালী গণমাধ্যম। ইসলামপন্থি দল জামায়াতে ইসলামী সহিংসতা ছড়িয়েছে বলেও উল্লেখ করেছে এএফপি।

বিবিসি এ নির্বাচনকে বিতর্কিত ও সহিংসতামূলক আখ্যা দিয়েছে। বিরোধী দল নির্বাচনকে 'মানহানিকর প্রহসন' আখ্যা দিয়েছে বলেও তুলে ধরে বিবিসি। একটি পৃথক উপশিরোনামে নির্বাচন কেন্দ্রগুলো 'ভোটারবিহীন' বলে উল্লেখ করেছে তারা।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী দৈনিক ওয়াল স্ট্রিট জার্নাল 'সহিংসতার মধ্য দিয়ে বাংলাদেশে নির্বাচন' শিরোনামে খবর প্রকাশ করে। এতে বলা হয় তীব্র সহিংসতা ও ১৮ জনের মৃত্যুর মধ্য দিয়ে সম্পন্ন হওয়া বিরোধীদল বিহীন নির্বাচনে জিতেছে আওয়ামী লীগ।

আরেক প্রভাবশালী মার্কিন গণমাধ্যম নিউইয়র্ক টাইমস বলেছে, 'সীমিত ভোটার উপস্থিতিতে ও বিরোধী দলের বয়কটের মধ্যে দিয়ে বাংলাদেশের নির্বাচন' অনুষ্ঠিত হয়েছে। এতে বলা হয়, দেশব্যাপী সহিংসতায় ১৯ জন নিহত হয়েছে। সহিংসতার কারণে ৪৪০টি ভোটকেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত হয়েছে। দুটি দলের মধ্যে সমঝোতার কোনো লক্ষণ নেই বলেও উল্লেখ করে তারা।

'বিরোধী দলের বয়কটে নির্বাচনে জিতেছে ক্ষমতাসীন দল' শিরোনামে প্রতিবেদন প্রকাশ করে ওয়াশিংটন পোষ্ট। নির্বাচনকে বিতর্কিত আখ্যা দিয়ে সহিংসতাকে শিরোনাম করেছে আলজাজিরা।

একইসঙ্গে 'বাংলাদেশের ঘাড়ে একাত্তরের ভূত' শিরোনামে পৃথক একটি সংবাদ বিশ্লেষণ প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদ সংস্থাটি। এতে বলা হয়, সহিংসতাপূর্ণ বিতর্কিত নির্বাচনে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে অন্তত ১৮ জন নিহত হয়েছে। ভোটার উপস্থিতি ছিল একেবারেই নগণ্য।

'বিরোধীদলীয় বর্জন, সহিংসতায় নির্বাচন, ক্ষমতাসীন দলের জয়লাভ' শিরোনামে খবর প্রকাশ করেছে রয়টার্স। এতে বলা হয়, প্রধান বিরোধী দলের নির্বাচন বর্জনে বিজয় নিয়ে কোনো সন্দেহ ছিল না ক্ষমতাসীনদের। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিরোধী দলের সঙ্গে পরবর্তী নির্বাচনের ব্যাপারে আলোচনা করবেন বলে এর আগে উল্লেখ করেছেন। সে আলোচনা সফল হলে, পরবর্তী নির্বাচনের দিকে এগিয়ে যেতে পারে বাংলাদেশ।

'সহিংস নির্বাচন বাংলাদেশকে আরও সংকটের দিকে ঠেলে দিয়েছে' শিরোনামে খবর প্রকাশ করেছে ব্রিটেনের দৈনিক দ্য গার্ডিয়ান। দেশের ইতিহাসে এটিকে সবচেয়ে সহিংস নির্বাচন বলে উল্লেখ করেছে পত্রিকাটি।

সংবাদ সংস্থা এএফপি 'রক্তাক্ত ভোটে জিতল ক্ষমতাসীন দল' শিরোনামের খবর প্রকাশ করে। অন্যদিকে সংস্থাটির একটি বিশ্লেষণে বলা হয়, সহিংসতা ছড়িয়েছে ইসলামপন্থি দল জামায়াতে ইসলাম।

মার্কিন সম্প্রচার মাধ্যম সিএনএনে 'সহিংসতা ও বিরোধীদের বর্জনের মধ্যে ভোট' শিরোনামে প্রকাশিত খবরে বলা হয়, নির্বাচনী অস্থিরতা বাংলাদেশে ক্রমাগত চলতে থাকা সমস্যাকেই সামনে এনেছে।

ভারতের প্রভাবশালী দৈনিক টাইমস অব ইন্ডিয়া শিরোনাম করেছে : 'বাংলাদেশে রক্তক্ষয়ী নির্বাচনে ১৮ জন নিহত, ২০০ কেন্দ্রে বোমা হামলা'। 'হিংসার বলি ১৯ : জিতেছেন হাসিনা' শিরোনামে খবর প্রকাশ করেছে আনন্দবাজার পত্রিকা।

'বাংলাদেশের নির্বাচনে ভোটকেন্দ্র ও পুলিশের ওপর হামলা' শিরোনামে পাকিস্তানের ইংরেজি দৈনিক ডন-এর খবরে বলা হয়, বিরোধী দলের আন্দোলনকারীরা শনিবার রাত থেকে রোববার সকাল পর্যন্ত কয়েকশ’ কেন্দ্র এবং পুলিশের ওপর হামলা চালিয়েছে। ঢাকায় ভোটকেন্দ্রগুলোতে ভোটারদের কোনো সারি দেখা যায়নি।

মন্তব্য
সর্বশেষ ১০ সংবাদসর্বাধিক পঠিত
এই পাতার আরো খবর
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved