rss

সেহরি ও ইফতার | রমজান-

শিরোনাম
বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ফ্রান্স, বিৃবতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র <> 'অধিকার' সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ গঠন <> অবরোধকারীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ বীমা কর্মকর্তা শাহীনা আক্তার (৩৮) ও ফল ব্যবাসায়ী মো. ফরিদ (৫০) মারা গেছেন <> সংখ্যালঘুদের ওপর বারবার হামলা হলে তার পরিণাম হবে আত্মঘাতী, মন্তব্য যোগাযোগমন্ত্রীর <> ভারতের মহারাষ্ট্রে চলন্ত ট্রেনে আগুন লেগে এক নারীসহ অন্তত ৯ জন নিহত
প্রকাশ : ০২ অক্টোবর ২০১৩, ১১:২১:২৩অ-অ+
printer

স্মার্টফোনে ভূমিকম্পের পূর্বাভাস!

সমকাল ডেস্ক

ভূমিকম্প এখন পৃথিবীতে প্রায় নিত্যনৈমিত্তিক বাপার হয়ে দাঁড়ালেও ঠিক কখন কোথায় তা অনুভূত হবে, তার পূর্বাভাস দেওয়া সম্ভব হয়ে ওঠেনি।স্মার্টফোনে ভূমিকম্পের পূর্বাভাস!

ঝড়-সাইক্লোনের মতো প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস আগেভাগে পেয়ে যাওয়ায় মানুষ ওসব থেকে নিজেদের রক্ষা করার ব্যাপারে আগাম তৎপরতা চালাতে পারে।

কিন্তু ভূমিকম্পের ব্যাপারে মানুষকে এখনও অসহায়ের মতো নিয়তির ওপর নির্ভর করতে হয়। কেউ জানে না, কখন কোথায় ভূমিকম্প সংঘটিত হতে যাচ্ছে।

তবে আশার কথা শোনা যাচ্ছে নতুন এক গবেষণায়। বলা হচ্ছে, অধিকাংশ স্মার্টফোন এবং ল্যাপটপে এমন এক সংবেদনশীল সাড়া পাওয়া গেছে, যা আপনাকে দিতে পারে মাঝারি থেকে বড় ধরনের ভূমিকম্পের আগাম খবর।

গবেষকরা জানান, জনাকীর্ণ শহরগুলোতে ভূকম্পন-সংক্রান্ত তথ্য-উপাত্তগুলোকে আরও বিশদভাবে ব্যাখ্যা করতে পারে এ ডিভাইস। খবর দ্য মেইল, লাইভ সায়েন্সের।

পুরো প্রতিবেদনটি পড়ুন বুধবারের মুদ্রিত সমকালে অথবা  মুদ্রিত সমকালের ওয়েব সংস্করণে।
 
মন্তব্য
সর্বশেষ ১০ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved