rss

সেহরি ও ইফতার | রমজান-

শিরোনাম
বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ফ্রান্স, বিৃবতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র <> 'অধিকার' সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ গঠন <> অবরোধকারীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ বীমা কর্মকর্তা শাহীনা আক্তার (৩৮) ও ফল ব্যবাসায়ী মো. ফরিদ (৫০) মারা গেছেন <> সংখ্যালঘুদের ওপর বারবার হামলা হলে তার পরিণাম হবে আত্মঘাতী, মন্তব্য যোগাযোগমন্ত্রীর <> ভারতের মহারাষ্ট্রে চলন্ত ট্রেনে আগুন লেগে এক নারীসহ অন্তত ৯ জন নিহত
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর ২০১৩, ১৬:৫১:২৫ | আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০১৩, ১৪:২৫:১৮অ-অ+
printer

ভারতে অস্ত্রোপচারে গুগল গ্লাস

অনলাইন ডেস্ক
ভারতে প্রথমবারের মতো গুগল গ্লাস ব্যবহার করে দু’জনের অস্ত্রপচার করে আলোড়ন তৈরি করেছেন এক চিকিৎসক।ভারতে অস্ত্রোপচারে গুগল গ্লাস
গুগল গ্লাস
 
হিন্দুস্তান টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছে, চেন্নাইয়ের লাইফলাইন হাসপাতালের চেয়ারম্যান ও ল্যাপরোস্কপি সার্জন ডা. জে এস রাজকুমার গত মঙ্গলবার গুগল গ্লাস ব্যবহার করে দুই ব্যক্তির অস্ত্রপচার করেন।
 
এ বিষয়ে ডা. রাজকুমার বলেন, "লাইফলাইন হাসপাতালে আমরা সমসময়েই প্রযুক্তিগত দিক দিয়ে এগিয়ে আছি। আর এটা এ ধরনেরই আরেকটি প্রচেষ্টা।"
 
তিনি বলেন, "একজন শল্যচিকিৎসক হিসেবে আমি অপারেশন থিয়েটারের ভেতরে প্রয়োজনীয় সব তথ্য সবসময় পাই না। এক্ষেত্রে গুগল গ্লাস আমাকে সহায়তা করেছে। এর মাধ্যমে বিশ্বব্যাপী মেডিক্যালের শিক্ষার্থীরা তাদের কম্পিউটার স্ক্রিনে সরাসরি অপারেশনটি দেখতে পেরেছে, যা তাদের শিক্ষায় সহায়ক হিসেবে কাজ করবে। এছাড়া গুগল গ্লাস ব্যবহারের মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকরা বিশ্বের যেকোনো প্রান্তের চিকিৎসকদের প্রয়োজনী পরামর্শ সহায়তা দিতে পারবেন।"
 
তবে গুগল গ্লাস ব্যবহার করে অপারেশন শুরুর আগে ডা. রাজকুমার কিছুটা ‘নার্ভাস’ ছিলেন বলেও স্বীকার করেন। তিনি বলেন, "প্রথম দিকে আমি কিছুটা নার্ভাস ছিলাম। কেননা পুরো বিশ্ব অপারেশনটি দেখছিল। তবে এটা ছিল অনেকটা পরীক্ষামূলক অপারেশন। আগামীতে এ ধরনের আরও অনেক অপারেশন হবে।"
 
অপারেশনে গুগল গ্লাসের এই ব্যবহার ভবিষ্যতে অপারেশনের ধরনই বদলে যাবে-মন্তব্য করে ডা. রাজকুমার বলেন, এর মাধ্যমে অপারেশনের পুরো প্রক্রিয়াটি সবার কাছেই অত্যন্ত স্বচ্ছ হয়ে উঠবে। আর প্রথম ব্যক্তি হিসেবে ভারতে এ ধরনের অপারেশনের শুরু করতে পেরে আমি গর্বিত।"
 
প্রসঙ্গত, অস্ত্রোপচারের সময় অত্যাধুনিক প্রযুক্তি সংবলিত গুগল গ্লাস ব্যবহারের মাধ্যমে সহজেই অন্য চিকিৎসকের সঙ্গে যাবতীয় খুঁটিনাটি তথ্য আদান প্রদান সম্ভব। এটি ব্যবহারকারীর নির্দেশ অনুযায়ী কাজ করে।
 
গুগল গ্লাসের সাহায্যে ছবি তোলা ও ভিডিও রেকর্ড করা যায়। গুগল কর্তৃপক্ষ পরীক্ষামূলকভাবে প্রায় ২ হাজার গুগল গ্লাস বাজারে ছেড়েছে।
মন্তব্য
সর্বশেষ ১০ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved