rss

সেহরি ও ইফতার | রমজান-

শিরোনাম
বাংলাদেশের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে ফ্রান্স, বিৃবতিতে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র <> 'অধিকার' সম্পাদক আদিলুর রহমান খান ও পরিচালক নাসির উদ্দিন এলানের বিরুদ্ধে অভিযোগ গঠন <> অবরোধকারীদের ছোড়া পেট্রল বোমায় দগ্ধ বীমা কর্মকর্তা শাহীনা আক্তার (৩৮) ও ফল ব্যবাসায়ী মো. ফরিদ (৫০) মারা গেছেন <> সংখ্যালঘুদের ওপর বারবার হামলা হলে তার পরিণাম হবে আত্মঘাতী, মন্তব্য যোগাযোগমন্ত্রীর <> ভারতের মহারাষ্ট্রে চলন্ত ট্রেনে আগুন লেগে এক নারীসহ অন্তত ৯ জন নিহত
প্রকাশ : ১৭ সেপ্টেম্বর ২০১৩, ১৪:৫২:২৬অ-অ+
printer

যেভাবে বুঝবেন তৃতীয় প্রজন্মের গতি

আরিফুর রহমান

তৃতীয় প্রজন্মের ইন্টারনেট ব্যবস্থা বা থ্রিজি নেটওয়ার্ক নিয়ে সবার মধ্যে কৌতূহল এবং আগ্রহ লক্ষ্য করা যাচ্ছে।

এরই মধ্যে অনেক ব্রডব্যান্ড সার্ভিস এবং ওয়্যারলেস ইন্টারনেট সেবা প্রদানকারী প্রতিষ্ঠান বাড়িয়েছে তাদের ইন্টারনেটের গতি।

তবে আগের চেয়ে দ্রুতগতির ইন্টারনেট মানেই কি থ্রিজি! এমনটা কখনোই নয়। সাধারণত থ্রিজি ইন্টারনেট সংযোগে প্রতি সেকেন্ডে সর্বনিম্ন ৫.৮ মেগাবিট এবং সর্বোচ্চ ১৪.৪ মেগাবিট হারে গতি সরবরাহ করা হয়ে থাকে।যেভাবে বুঝবেন তৃতীয় প্রজন্মের গতি

তবে কাঙ্ক্ষিত গতি ওয়্যারলেস মডেম ব্যবহারকারীরা নাও পেতে পারেন। কারণ ওয়্যারলেস সংযোগে ডাটা নানা ভাগে বিভক্ত হওয়ায় গতি কিছুটা কমে যায়।

তবে এই থ্রিজি সংযোগে সাধারণত ডাউনলোড স্পিড প্রতি সেকেন্ডে ১৪৪ থেকে ২০০ কিলোবাইট পর্যন্ত হয়ে থাকে। তাই নিজ ইন্টারনেট সংযোগটির গতি যাচাই করে দেখার প্রয়োজন অনুভব হতেই পারে। তবে কম্পিউটার বা স্মার্টফোনে ইন্টারনেটের গতি পরিমাপের জন্য স্বয়ংক্রিয় কোনো পৃথক অপশন না থাকায় থার্ড পার্টি সফটওয়্যার বা অ্যাপসের সাহায্যের প্রয়োজন হয়।

এজন্য অ্যান্ড্রয়েড, উইন্ডোজ বা আইওএস অপারেটিং সিস্টেম চালিত স্মার্টফোনসহ কম্পিউটার বা ল্যাপটপে ব্রডব্যান্ড ও ওয়্যারলেস ইন্টারনেট সংযোগ ব্যবহারকারীরা পৃথক সফটওয়্যার ও অ্যাপসের সাহায্যে ইন্টারনেটের গতি জেনে নিতে পারেন।

পুরো প্রতিবেদনটি পড়ুন মঙ্গলবারের মুদ্রিত সমকালে অথবা মুদ্রিত সমকালের ওয়েব সংস্করণে।

মন্তব্য
সর্বশেষ ১০ সংবাদসর্বাধিক পঠিত
সম্পাদক : গোলাম সারওয়ার
প্রকাশক : এ কে আজাদ
ফোন : ৮৮৭০১৭৯-৮৫  ৮৮৭০১৯৫
ফ্যাক্স : ৮৮৭০১৯১  ৮৮৭৭০১৯৬
বিজ্ঞাপন : ৮৮৭০১৯০
১৩৬ তেজগাঁও শিল্প এলাকা, ঢাকা - ১২০৮
এই ওয়েবসাইটের লেখা ও ছবি অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ বেআইনি
powered by :
Copyright © 2017. All rights reserved